আজ শনিবার, ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

যাত্রীর অপেক্ষায় রিক্সা চালক, বাজারের অপেক্ষা স্ত্রী

রায়হান কবির নিলয়:

নগরীর মন্ডলপাড়া থেকে কালিরবাজারে ঔসুধ আনতে যাবেন ইব্রাহীম মিয়া। একটি রিক্সাকে ডাকলে ৪টি রিক্সা ছুটে এসে অনুরোধ করতে থাকে যেনো সকলের রিক্সায় উঠে। কিন্তু একজন মানুষ একসঙ্গে সকলের অনুরোধ রক্ষা সম্ভব না। তাই না ভেবে একটা রিক্সায় চেপে বসেন। চলতে চলতে কথা হয় রিক্সা চালক মালেকের সঙ্গে। জানান, যাত্রীর অপেক্ষায় থাকতে থাকতে ক্লান্ত হয়ে গেলোও দেখা মিলেনা যাত্রীর। যা দু একজনের দেখা পায় ভাগ্য খারাপ হলে অন্য রিক্সায় উঠে যায় যাত্রী। প্রতিদিন রিক্সার জমা ১৩০টাকা জমা উঠানোই কষ্টসাধ্য।

সম্প্রতি সংক্রামক করোনাভাইরাস প্রতিরোধের জন্য সরকার দেশের সকল হাট-বাজার, দোকানপাট সাময়িক বন্ধের জন্য নিষেধাজ্ঞা জারি করেছেন। কেবল মাত্র নিত্য প্রয়োজনীয় মুদি, সবজি ও ওষধের দোকান ব্যতীত অন্য সকল দোকান বন্ধ রাখা হয়েছে। তাই দিনমজুর রিক্সা চালকরা পাচ্ছেন না যাত্রী। বসে আছেন বাজারে যাত্রীর অপেক্ষায়, কিন্তু মানুষ শূন্য বাজারে কখন আসবে যাত্রী রিক্সা চালক নিজেও জানেন না, জানেন শুধু পরিবার অপেক্ষা করছে বাজারের জন্য। সংসারের চিন্তায় যাত্রীর অপেক্ষায় জীবনের ঝুঁকি নিয়ে অলস সময় পার করছেন রিক্সা চালকরা।
তারা জানায়, করোনাভাইরাসের ভয়ে মানুষ বাজারে নেই, তারপরও আমরা বসে আছি। করোনা আতঙ্কে বাজারে মানুষ নেই, আপনারা কেন রিক্সা নিয়ে বাজারে এসেছেন আপনাদের করোনাভাইরাসের ভয় নেই, এমন প্রশ্ন করলে, তারা জানান সংসারের টানে ঝুঁকি জেনেও আমরা রিক্সা চালাতে এসেছি। পেট তো বুঝে না ভাইরাস।

স্পন্সরেড আর্টিকেলঃ